মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

মহিলা বিষয়ক কর্মকর্তা

কোম্পানীগঞ্জ,নোয়াখালী

 

সিটিজেন চার্টার (নাগরিক সুবিধা)

 

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় থেকে প্রদেয় বিভিন্ন সেবা ও কর্মসূচী সমূহের বিবরণঃ                                                  

ক্রমিক নংকার্যক্রমসেবার ধরণসেবা গ্রহণকারী ব্যক্তি/সংস্থাসেবার স্থানসেবা প্রাপ্তির সময়সীমাসেবাদানকারী কর্তৃক্ষমমত্মব্য
০১০২০৩০৪০৫০৬০৭০৮
০১বৃত্তিমূলক প্রশিক্ষণকার্যক্রমবিভিন্ন ধরনের আয়বর্ধক বৃত্তিমূলকও ব্যবহারিক প্রশিক্ষণেমাধ্যমে মহিলাদের আত্ন-কর্মসংস্থানের ব্যবস্থা করা।
জেলা/উপজেলা পর্যায়ে প্রশিক্ষযেমন-এমব্রয়ডারী ও সেলাই,উন্নত জাতের হাঁস-মুরগী, গবাদী পশু পালন, মৎস্য চাষ, শাক-সবজি চাষ,বৃক্ষরোপন ওপরিবেশ সংরন্ত  বিষয়ক প্রশিক্ষণপ্রদান।
উপজেলার দুঃস্থ ও দরিদ্র নারী।জেলা/ উপজেলা মাহলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়।আবেদনের পর ১৫-৩০ দিনের মধ্যে।জেলা/ উপজেলা মাহলা বিষয়ক কর্মকর্তা।নির্ধারিত আসন শূণ্য সাপেক্ষা
০২আর্থ-সামাজিক উন্নয়ন ও সামাজিক সুক্ষণকর্মসূচি০১) ভিজিডি কর্মসূচিএরআওতায় দরিদ্রসীমারনীচে বসবাসকারী মহিলাদের খাদ্য নিরাপত্তাসহ প্রশিক্ষণপ্রদান ও আয়বর্ধক কর্মসূচিতে তাদের জড়িতকরণ।এই কার্যক্রমের অধীনে ভিজিডি কার্ডধারী মহিলাদের
ক: ০২(দুই) বছর ধরে খাদ্য ও আর্থিক সুবিধা প্রদান করা হয়।
খ: আয়বর্ধক সচেতনতা বিষয়ক প্রশিক্ষণদেয়া হয়।
গ:ভিজিডি চক্র শেষে প্রশিক্ষণপ্রাপ্ত মহিলাদের ঋণ সুবিধা প্রদান করা হয়।
০২) দরিদ্র মা‘র জন্য মাতৃত্বকালীন ভাতাকর্মসূচির অধীনে গ্রামের গর্ভবতী মায়েদের মাসিক(চলমান)৩৫০/=টাকা হারে ০২(দুই) বছর মেয়াদে মাতৃত্বকালীন ভাতা প্রদান করা হয়।এছাড়া সমত্মান প্রসবের পর মা ও শিশুর স্বাস্থ্য সেবার ব্যবস্থা করা হয়।
০৩) মহিলাদের আত্ন-কর্মসংস্থান এর জন্যÿুদ্র ঋণকার্যক্রমের আওতায় দুঃস্থ অসহায় ও প্রশিক্ষণপ্রাপ্ত নারীদের আত্ন-কর্মসংস্থানের লক্ষদরিদ্রঋণ প্রদান করা হয়।এ কার্যক্রমের মাধ্যমে বিভিন্ন কর্মসূচির আওতায় ১,০০০/= থেকে ১৫,০০০/=হাজার টাকা পর্যমত্ম সহজ শর্তে ঋণ প্রদান করা হয়। ঋণ গ্রহীতাদেও মূল টাকার সংগে শুধু মাএ ৫% থেকে ১০% হারে সার্ভিস চার্জ প্রদান করতে হয়।
দারিদ্র পীড়িত ও দুঃস্থ গ্রামীণ মহিলা।      -






পলস্নী এলাকার দরিদ্র গর্ভবতী মহিলা্       
                            

-কর্মকর্তা  প্রশিক্ষণপ্রাপ্ত দরিদ্র নারী  
জেলা/ উপজেলা মাহলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়।




           জেলা/ উপজেলা মাহলাবিষয়ক কর্মকর্তার কার্যালয় এবং নির্বাচিত এন,জি,ও
       
জেলা/ উপজেলা মাহলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়।
০২(দুই) বছর









০২(দুই) বছর





আবেদনপএ প্রাপ্তির এক মাসের মধ্যে ঋণ বিতরণ এবং দুইমাস পর হতে ঋণ আদায় শুরম্ন হয়।
জেলা/ উপজেলা মাহলা বিষয়ক কর্মকর্তা।













জেলা/ উপজেলা মাহলা বিষয়ক কর্মকর্তা।

 




প্রশিক্ষণ
























 
০৩নারী ও শিশু নির্যাতন প্রতিরোধমহিলা ও শিশুদের আইনগত সহায়তা প্রদানের লক্ষ্য জেলা/উপজেলা পর্যায়ে গঠিত নারী ও শিশুনির্যাতন প্রতিরোধ কমিটি স্থানীয়ভাবে নারী ও শিশু নির্যাতন মূলক অভিযোগের পেক্ষআইনগত পদক্ষপ গ্রহনের ব্যবস্থা করে থাকে।নির্যাতিত নারী ও শিশুজেলা/ উপজেলা মাহলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়।আবেদন এবং অবহিত হওয়ার পেক্ষা  গ্রহনজেলা/ উপজেলা মাহলা বিষয়ক কর্মকর্তা। 
০৪স্বেচছাসেবী মহিলা সমিতি নিবন্ধনউন্নয়ন কর্মসূচিকে আরো ব্যাপৃত এবং মহিলা জনগোষ্ঠীর মধ্যে সম্প্রসারন করারলক্ষে  স্বেচছাসেবী মহিলা সংগঠন সমূহের নিবন্ধন প্রদান করা।সক্রিয় স্বেচছাসেবী মহিলা সমিতিজেলা/ উপজেলা মাহলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়।আবেদন প্রাপ্তির ১৫ দিনের মধ্যে নিবন্ধনজেলা/ উপজেলা মাহলা বিষয়ক কর্মকর্তা।
 
নিবন্ধনের শর্ত পূরণ সাপেক্ষা
০৫বাংলাদেশ মহিলা কল্যান পরিষদ(বামকপ)মহিলাদের আত্নকর্মসংস্থান ও উন্নয়নের জন্য মহিলা বিষয়ক অধিদপ্তওে নিবন্ধীত সক্রিয় মহিলা সংগঠনসমূহকে আবেদনের ভিত্তিতে বছরে একবার ৫,০০০/-থেকে ২৫,০০০/-টাকা পর্যমত্ম আর্থিক অনুদানদেয়া হয়। এ সকল সমিতির আয়বর্ধক কার্যক্রমের ধরন ও যোগ্যতা অনুসারে অনুদানের পরিমান নির্ধারিত হয়।উলেস্নখ্যযে,প্রতি বছর প্রতি জেলায় ২টি শেষ্ঠ সমিতিকে ২৫,০০০/-টাকা বিশেষ অনুদান প্রদান করা হয়।নিবন্ধীকৃত মহিলা স্বেচছাসেবী সমিতিজেলা/ উপজেলা মাহলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়।আবেদনের পেক্ষে২(দুই) মাসের মধ্যেমহিলা বিষয়ক অধিদপ্তর ঢাকা। 
০৬সচেতনতা বৃদ্ধি এবং জেন্ডার সমতামূলক কার্যক্রমনারী উন্নয়ন এবংজেন্ডার সমতা আনায়নে বিভিন্ন জনসচেতনতামূলক কার্যক্রম গ্রহণ জাগরণী পদযাএা,যৌতুক ও বাল্যবিবাহ প্রতিরোধ, জন্মনিবদ্ধন ও বিবাহ নিবন্ধনে উদ্বুদ্ধকরণ,এইচ,আই,ভি(এইড্স) প্রতিরোধে সচেতনতা বৃদ্ধিসহ নারী অধিকার রক্ষায় ‘সিডো’ সনদ বাসত্মবায়নসহ বিভিন্ন দিবস পালন করা হয়। এছাড়া মহিলা উন্নয়ন সমন্বয় সভা সংক্রামত্ম কার্যক্রম পরিচালনা, নিয়মিত প্রতিবেদন প্রস্ত্তত ও বিতরণ করা। আমত্মর্জাতিক বিভিন্ন সভার জন্য চাহিত তথ্যাদি প্রস্ত্তত ও বিতরণ।দেশের সকল জনগোষ্ঠীজেলা/ উপজেলা মাহলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়।বছরব্যাপী ও দিবস অনুযায়ীমহিলা বিষয়ক অধিদপ্তর ঢাকা।